এপিজে বাংলা সাহিত্য উৎসবের আকর্ষণীয় থিম সং নিয়ে এল সুরজিতের হাত ধরে

0
76

পঞ্চম বর্ষে এপিজে বাংলা সাহিত্য উৎসব আকর্ষণীয় থিম সং নিয়ে এল। শুক্রবার এপিজে বাংলা সাহিত্য উৎসবের থিম সং উদ্বোধন হল কলকাতা অক্সফোর্ড বুক স্টরে। এক মিনিটের এই থিম সং – এর সুরকার সুরজিৎ চট্টোপাধ্যায়। ১ মিনিটের থিম সং-এ তিনি তবলা, সেতার ও বাঁশি ব্যবহার করেছেন।

এদিন থিম সং উদ্বোধনের পর সংস্থার অন্যতম ডিরেক্টর সৌগত সেনগুপ্ত দাবি করেন, পাঁচ বছরে এই প্রথমবার এক মিনিটের থিম সং প্রকাশ করা হল। সাহিত্য উৎসবে জনগণকে আকর্ষণীয় করার জন্য এই প্রচেষ্টা। আগামী দিনে এই থিম সং সাহিত্য উৎসবকে আরও আলোকিত করবে। সাহিত্যপ্রেমী ও সংস্কৃতি জগতের মানুষকে আরও আকর্ষিত করবে বলে আশাবাদী তিনি।

তাঁর দাবি, ভারতের বাংলা সাহিত্য উৎসব গুলোর মধ্যে এটি অন্যতম। বিগত চার বছর ধরে এই উৎসব অলংকৃত করে আসছেন সাহিত্যিক শঙ্খ ঘোষ, সঞ্জীব চট্টোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, প্রচেত গুপ্ত, রঞ্জন গঙ্গোপাধ্যায়ের মতো বিশিষ্ট সাহিত্যিকরা এছাড়াও এই উৎসবগুলোতে অলংকৃত করে এসেছেন সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন এঁদের মত বাংলাদেশের বহু সাহিত্যিক।

উল্লেখ্য, বাংলা সাহিত্যের প্রতি বর্তমান প্রজন্মকে আরও আকৃষ্ট করতে বাংলা সাহিত্যের প্রবীণ ও বর্তমান লেখকদের আলোচনামূলক এই আয়োজন নিয়ে ২০১৫ সালে শুরু হয় টিপিজে বাংলা সাহিত্য উৎসব। শুরুর দিকে পার্কস্ট্রিটের অক্সফোর্ড বইয়ের দোকানের মধ্যে এই উৎসবের আয়োজন হলেও পরবর্তীতে খোলা জায়গায় এবং বড় পরিসরে আয়োজিত হয়। বাংলা সাহিত্য উৎসবের প্রসার বৃদ্ধিতে খুশি আগত লেখক-পাঠক সকলেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here