সৌরমণ্ডলের নতুন গোলাপি বামন গ্রহের সন্ধান

0

নিজস্ব প্রতিবেদন : সৌরজগতের কিনারায় অবস্থান তার। বিজ্ঞানীরা অনেকদিন ধরেই তার সন্ধান করছিলেন। ঠিকরে আসা গোলাপি আভা দেখা গেলেও ঠিক ঠাওর করতে পারছিলেন না তাঁরা। অবশেষে সেই গোলাপি আভার উত্স অবিষ্কার করলেন একদল বিজ্ঞানী। আবিষ্কৃত হল সৌরজগতের সব থেকে দূরবর্তী জ্যোতিষ্ক। বিজ্ঞানীরা যার নাম রাখলেন ‘ফার আউট’। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যা, তার ১২০ গুণ দূরে অবস্থিত এই বামন গ্রহের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বরফে ঢাকা সেই ফার আউট-এর গতিবিধি খুবই ধীর গতির। এক হাজার বছরে সেই জ্যোতিষ্ক প্রদক্ষিণ করছে সূর্যকে। ১৭ ডিসেম্বর ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের মাইনর প্ল্যানেট সেন্টার এই গ্রহের অস্তিত্বের কথা জানিয়েছে। বিজ্ঞানের ভাষায় এই জ্যোতিষ্কের নাম দেওয়া হয়েছে ২০১৮-ভিজি-১৮। সৌরমণ্ডলের একেবারে শেষ প্রান্তে অবস্থিত এটি। সূর্য থেকে প্লুটো-র দূরত্ব যা তার থেকে আরও তিন গুণ বেশি দূরত্বে অবস্থান করছে ফার-আউট।

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব যা তার চেয়ে আরও ৯৬ গুণ বেশি দূরত্বে অবস্থান করছে এরিস। এই এরিস-ই এখনও পর্যন্ত সৌরমণ্ডলের সব থেকে দূরবর্তী স্থানে অবস্থিত মহাজাগতিক বস্তু হিসাবে চিহ্নিত ছিল। কিন্তু এবার দূরত্বের বিচারে এরিস-কে টেক্কা দিল ফার আউট। কার্নেগি ইনস্টিটিউশন অফ ওয়াশিংটন-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট এস শেপার্ড এই গোলাপী জ্যোতিষ্কের আবিষ্কর্তা। তাঁর সঙ্গে সহকারী হিসাবে কাজ করেছেন হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড থোলেন ও নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চার ত্রুজিল্লো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here